Bartaman Patrika
রাজ্য
 

 পাইপলাইনে কলকাতায় গ্যাস আনতে ‘দিদি’র সাহায্য চাইলেন ধর্মেন্দ্র প্রধান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাইপলাইনের মাধ্যমে বর্ধমান পর্যন্ত গ্যাস পৌঁছে দেওয়ার কাজ চলছে। কিন্তু কলকাতা পর্যন্ত যাতে সেই পাইপলাইন আসতে পারে, তার জন্য ‘দিদি’র সাহায্য দরকার। বিশদ
  আইএনএস বিক্রমাদিত্যে প্রথম সফল উড়ান হাল্কা যুদ্ধবিমানের

 নয়াদিল্লি, ১১ জানুয়ারি: দেশের একমাত্র যুদ্ধবিমানবাহী রণতরী আইএনএস বিক্রমাদিত্য থেকে সফলভাবে উড়ান সম্পন্ন করল প্রোটোটাইপ যুদ্ধবিমান। শনিবার নৌবাহিনী এবং ডিআরডিও পৃথক ট্যুইটে এই খবর জানিয়েছে। বিশদ

দেবোত্তর ট্রাস্টের হাট থেকে প্রাপ্য অর্থের ভাগ
পঞ্চায়েতকে দেওয়ার নির্দেশ ‘মধ্যযুগীয় ফরমান’

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: ‘মধ্যযুগীয় ফরমান’ জারি করে দেবোত্তর ট্রাস্ট পরিচালিত গ্রামীণ হাটের নিলাম করে প্রাপ্য অর্থের ৩০ শতাংশ স্থানীয় গ্রাম পঞ্চায়েতকে দিতে বলেছিলেন বসিরহাটের সাব-ডিভিশনাল অফিসার (এসডিও)।
বিশদ

  বাণিজ্যিক গাড়ির বকেয়া সিএফের অতিরিক্ত
ফি মেটাতে ‘ধামাকা অফার’ নিয়ে এল রাজ্য

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: বাণিজ্যিক গাড়ির বকেয়া সিএফ (সার্টিফিকেট অব ফিটনেস)-এর জরিমানার অতিরিক্ত ফি মেটাতে ‘ধামাকা অফার’ নিয়ে এল রাজ্য। পরিবহণ দপ্তর সূত্রের খবর, কেন্দ্রীয় মোটর ভেহিকেলস রুলস অনুযায়ী কোনও গাড়ির মালিক নির্ধারিত সময়ের মধ্যে সিএফ নবীকরণ না করালে তাঁকে প্রতি দিনের হিসেবে ৫০ টাকা করে জরিমানা গুনতে হয়।
বিশদ

রোজভ্যালি মামলায় শুভ্রা
কুণ্ডুকে জেরা করল ইডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালি মামলায় অবশেষে শুক্রবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) দপ্তরে হাজিরা দিলেন শুভ্রা কুণ্ডু। গৌতম কুণ্ডুর স্বর্ণবিপণী সংস্থা নিয়ে তাঁকে একাধিক প্রশ্ন করা হয়। এদিন প্রায় তিন ঘণ্টা জেরাপর্ব চলে। তবে তাঁর জবাবে পুরোপুরি সন্তুষ্ট হতে পারেননি অফিসাররা। শুভ্রাদেবীকে ১৫ দিনের মধ্যে কিছু কাগজপত্র জমা দিতে বলা হয়েছে। 
বিশদ

11th  January, 2020
প্রধানমন্ত্রীর দু’দিনের রাজ্য সফর গোয়েন্দাদের কাছে বড় মাথাব্যথা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কলকাতা সফর গোয়েন্দাদের কাছে ‘অতি স্পর্শকাতর’। একদিকে রাজ্যজুড়ে সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি বিরোধী আন্দোলন ও অন্যদিকে জেএনইউ হস্টেলে হামলা পরবর্তী প্রেক্ষাপটে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর দু’দিনের এই কলকাতা সফর রাজ্য এবং কেন্দ্রীয় গোয়েন্দাদের কাছে যথেষ্ট মাথাব্যাথার কারণ হয়ে উঠেছে।  
বিশদ

11th  January, 2020
সারদা গার্ডেনের বাংলো চেয়ে মামলা ক্রেতাদের, রিপোর্ট চাইল আদালত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুদীপ্ত সেনের সারদা গার্ডেনের বাংলো কিনেছিলেন ন’জন। এই সম্পত্তি ইতিমধ্যেই বাজেয়াপ্ত করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এই বাংলো নিজের দখলে চেয়ে আদালতে আবেদন করেন অচিন বোস নামে এক ব্যক্তি। শুক্রবার নগর দায়রা আদালতে এই মামলার শুনানির দিন ছিল। 
বিশদ

11th  January, 2020
মোদিকে বার্তা দিতে পথে ছাত্ররা
সিএএ প্রত্যাহারের দাবিতে
শান্তিপূর্ণ অবস্থান টিএমসিপির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবিতে এবার লাগাতার অবস্থান শুরু করল তৃণমূল ছাত্র পরিষদ। আজ শনিবার বিকেলে দু’দিনের সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শহরে আসছেন। তার ২৪ ঘণ্টা আগে শুক্রবার দুপুর থেকে রানি রাসমণি অ্যাভেনিউয়ে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নয়, সিএএ নয়, এই দাবিতে অবস্থান বিক্ষোভের সূচনা হল। 
বিশদ

11th  January, 2020
বাংলা আবাস যোজনা
বুলবুলে ক্ষতিগ্রস্তদের জন্য বাড়ি তৈরি নিয়ে
মমতার নির্দেশ থমকে আছে কেন্দ্রীয় নিয়মে

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: বুলবুলে ক্ষতিগ্রস্তদের বাংলার আবাস যোজনা প্রকল্পে বাড়ি করে দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কেন্দ্রীয় নিয়মের ফলে সেই নির্দেশ কার্যকর করতে গিয়ে সমস্যায় পড়েছে পঞ্চায়েত দপ্তর। কারণ, সোশিও ইকনমিক কাস্ট সেনসাসের মাধ্যমে রাজ্যে যাঁদের মাথায় উপর ছাদ নেই, তাঁদের জন্য বাড়ি তৈরি করার এই প্রকল্প চালু করে কেন্দ্রীয় সরকার। 
বিশদ

11th  January, 2020
দু’দিনের সফরে শহরে প্রধানমন্ত্রী, রাত্রিবাস বেলুড় মঠে
মোদি-মমতার একান্ত বৈঠক আজ রাজভবনে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং এনআরসি বিরোধী তপ্ত রাজনৈতিক বাতাবরণের মধ্যেই আজ, শনিবার দু’দিনের সফরে কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিকেল ৩:২০ মিনিট নাগাদ কলকাতা বিমানবন্দরে অবতরণ করবে তাঁর বিশেষ বিমান। প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানাতে উপস্থিত থাকবেন মেয়র ফিরহাদ হাকিম সহ প্রশাসনের শীর্ষ আধিকারিকরা।
বিশদ

11th  January, 2020
রাজ্য তাজপুরে গভীর সমুদ্র বন্দর করতে চাইলে কেন্দ্রের আপত্তি নেই
জানিয়ে দিলেন জাহাজমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাজপুরে রাজ্য সরকার নিজের উদ্যোগে গভীর সমুদ্র বন্দর নির্মাণ করতে চাইলে কেন্দ্রীয় সরকারের কোনও আপত্তি নেই। প্রকল্প রূপায়ণেও কেন্দ্রীয় সরকার সবরকম সাহায্য করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কলকাতা সফরের ঠিক আগে শুক্রবার কেন্দ্রীয় জাহাজমন্ত্রী মনসুখভাই মাণ্ডব্য একথা জানিয়ে দিয়েছেন। 
বিশদ

11th  January, 2020
মমতার কাছে সুবিচারের আবেদন অভিভাবকদের
আসন্ন নিটে ‘ডোমিসাইল বি’ থাকছেই, আটকানো হবে না ভিন রাজ্যের পড়ুয়াদের 

বিশ্বজিৎ দাস, কলকাতা: মেডিক্যাল-ডেন্টাল-আয়ূশে ভর্তির অভিন্ন প্রবেশিকা পরীক্ষা নিটে এবারও আটকানো হবে না ভিন রাজ্যের ছেলেমেয়েদের। আরও স্পষ্টভাবে বললে ‘ডোমিসাইল ফর্ম বি’ এ বছরও বাতিল করছে না স্বাস্থ্যভবন। দপ্তরের এক শীর্ষ সূত্র শুক্রবার এ খবর জানিয়েছে। উল্লেখ্য আগামী ৩ মে দেশজুড়ে হবে এই নিট পরীক্ষা। 
বিশদ

11th  January, 2020
রাজ্যে পুর নির্বাচন আসন্ন
পুরসভাভিত্তিক কোর কমিটি গড়েই ভোটে লড়বে বিজেপি 

বিএনএ, চুঁচুড়া: পুরসভা নির্বাচন নিয়ে তৎপর হয়ে উঠেছে রাজ্য বিজেপি। রাজ্যের সব পুরসভায় ভোট পরিচালনার জন্য পৃথক কোর কমিটি তৈরির নির্দেশ দিয়েছে দলের রাজ্য নেতৃত্ব। জেলা বিজেপি সূত্রে জানা গিয়েছে, ৩ জন নেতা বা নেত্রীর নাম দিয়ে তালিকা তৈরি করে রাজ্য নেতৃত্বের কাছে তা পাঠাতে বলা হয়েছে।  
বিশদ

11th  January, 2020
পলিটেকনিক: বেতন বৃদ্ধির দাবিতে অস্থায়ী শিক্ষক ও শিক্ষাকর্মীদের স্মারকলিপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি পলিটেকনিক কলেজগুলির চুক্তিভিত্তিক শিক্ষক, ইন্সট্রাক্টর, ল্যাব অ্যাসিস্ট্যান্ট এবং লোয়ার ডিভিশন ক্লার্কদের যৌথমঞ্চ বর্ধিত বেতনের দাবিতে শুক্রবার স্মারকলিপি জমা দিল কারিগরি শিক্ষা দপ্তরের শীর্ষ আধিকারিকের কাছে।  
বিশদ

11th  January, 2020
দূষণ রোধে নির্দেশ মানতে, এনজিটি ডাকল মুখ্যসচিবকে, যাবেন ১৭ জানুয়ারি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলদূষণ, বায়ুদূষণ, গঙ্গাদূষণ এবং প্লাস্টিক দূষণ রোধে দেশজুড়ে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি) এই ব্যা পারে একাধিক নির্দেশ দিয়েছে। তা ঠিক মতো মানা হয়েছে কিনা, তা জানতে চেয়েছে এনজিটি।  
বিশদ

11th  January, 2020

Pages: 12345

একনজরে
 তেহরান, ১১ জানুয়ারি (এএফপি): ইরানের ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতেই ভেঙে পড়েছিল ইউক্রেনের বিমান। প্রাণ হারিয়েছিলেন ১৭৬ জন। দুর্ঘটনার পর থেকেই ইরানের হামলার তত্ত্বই উঠে আসছিল। প্রথম থেকেই তা অস্বীকার করছিল তারা। কিন্তু, শনিবার বিবৃতি জারি করে দায় স্বীকার করে নিয়েছে তেহরান। ...

 গান্ধীনগর, ১১ জানুয়ারি (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কলকাতা সফর ঘিরে বিক্ষোভে উত্তাল শহরের বিভিন্ন প্রান্ত। তারই মধ্যে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে চ্যালেঞ্জ করলেন অমিত শাহ। গুজরাতের মাটি থেকে। ...

 বেঙ্গালুরু, ১১ জানুয়ারি: শনিবার ৪৭ বছরে পা দিলেন প্রাক্তন ভারত অধিনায়ক রাহুল দ্রাবিড়। স্বাভাবিক ভাবেই গোটা বিশ্ব থেকেই অগুনতি শুভেচ্ছা বার্তা পাচ্ছেন ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’। ...

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার চা বলয় হিসেবে পরিচিত চোপড়া ব্লকের একাধিক চা বাগান বন্ধ হয়ে রয়েছে। এর ফলে কাজ হারিয়েছে বহু শ্রমিক। কিছু বাগানে শ্রমিকরা কমিটি করে চালাচ্ছে। কোথাও আবার জমি মাফিয়াদের দখলে যাচ্ছে চা বাগান। কেটে নেওয়া হচ্ছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬২ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯৫.২৮ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ পৌষ ১৪২৬, ১২ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৩৪/৩৩
রাত্রি ৮/১২। পুষ্যা ১৩/৩৬ দিবা ১১/৫০। সূ উ ৬/২৩/২, অ ৫/৬/১৯, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/১৪
মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১২/১১ গতে ১/৫৭ মধ্যে পুনঃ ২/৫০ গতে উদয়াবধি, বারবেলা ১০/২৪
গতে ১/৪ মধ্যে, কালরাত্রি ১/২৩ গতে ৩/৩ মধ্যে। 
২৬ পৌষ ১৪২৬, ১২ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৩৯/৪৪/২৯ রাত্রি ১০/১৮/৫২। পুষ্যা ১৮/৪৮/৪৯ দিবা ১/৫৬/৩৬। সূ উ ৬/২৫/৪, অ ৫/৫/৫৫, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৩ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২
গতে ৯/২৮ মধ্যে ও ১২/৯ গতে ১/৫৫ মধ্যে ও ২/৪৯ গতে ৬/২৫ মধ্যে। কালবেলা ১১/৪৫/২৯ গতে ১/৫/৩৬ মধ্যে, কালরাত্রি ১/২৫/২৩ গতে ৩/৫/১৭ মধ্যে । 
মোসলেম: ১৬ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
জাতীয় যুব দিবস১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম১৯৩৪: 'মাস্টারদা' সূর্য সেনের ফাঁসি১৯৫০: ...বিশদ

07:03:20 PM

ভদ্রেশ্বরে টোটোচালকের মানিব্যাগ ফেরাল ৫ম শ্রেণীর ছাত্র 
আজ দুপুরে ভদ্রেশ্বরের রাস্তায় একটি মানিব্যাগ কুড়িয়ে পায় ৫ম শ্রেণীর ...বিশদ

09:57:00 PM

কোচবিহারে ইঞ্জিনিয়ারিং কলেজের ছাদ থেকে পড়ে মৃত্যু ছাত্রের 
রহস্যজনকভাবে কোচবিহারের এক ইঞ্জিনিয়ারিং কলেজের ছাদ থেকে পড়ে মৃত্যু হল ...বিশদ

06:37:02 PM

বিজেপির পশ্চিম মেদিনীপুরের জেলা সভাপতির দায়িত্ব পেলেন সমিতকুমার দাস

04:56:00 PM

জম্মু ও কাশ্মীরের ত্রালে পুলিসের গুলিতে হত ৩ জঙ্গি, উদ্ধার অস্ত্রশস্ত্র 

04:12:42 PM